• রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

কুরআন ও সুন্নাহর আলোকে জাহান্নামীদের কাজ (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

গত পর্বগুলোতে আমরা জাহান্নামীদের কয়েকটি কাজের কথা জেনেছিলাম। সেগুলো হলো: ১। পেশাব থেকে অসতর্ক থাকা ২। পাকা চুলে কাল খেজাব ব্যবহার করা ৩। পোশাক-পরিচ্ছদে, কথা-বার্তায় ও বেশ-ভূষায় নারী-পুরুষ একে অপরের বেশ ধারণ করা ৪। শরঈ কারণ ব্যতীত তিন দিনের বেশী কোন মুসলমানের সাথে সম্পর্ক ছিন্ন করা ৫। পুরুষদের স্বর্ণালঙ্কার ব্যবহার করা ৬। অনুমতি ব্যতীত অন্য কারো বাড়িতে উঁকি দেওয়া ও প্রবেশ করা ৭। পরনারীর প্রতি ইচ্ছাপূর্বক দৃষ্টিপাত করা ৮। পুরুষের টাখনুর নীচে কাপড় পরিধান করা ৯। কোন মাহরাম আত্মীয় ছাড়া মহিলাদের একাকী সফর করা ইত্যাদি। এই পর্বেও আমরা জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা জানব ইনশাআল্লাহ। আর তা হলো:
১০। অছিয়ত দ্বারা কাউকে ক্ষতিগ্রস্থ করা :-
শরীয়ত স্বীকৃত ওয়ারিছগণের সবাইকে অথবা বিশেষ কাউকে শরীয়ত বিরোধী অছিয়ত করার মাধ্যমে ক্ষতির সম্মুখীন করা মারাত্মক একটি অপরাধ। কেননা এতে হকদারের হক নষ্ট হয়। আর আল্লাহ রব্বুল আলামীন সূরা নিসার ১২নং আয়াতে অছিয়ত এবং ওয়ারিছগণের আলোচনা করতে গিয়ে কারো কোন ক্ষতি করতে নিষেধ করেছেন। আবার কেউ যাতে কোন ওয়ারিছের জন্য বিশেষ কিছু অছিয়ত করে অন্য ওয়ারিছদেরকে কোন ক্ষতির সম্মুখীন না করতে পারে সেই জন্য বিশ^নবী (সা.) বলেছেন, নিশ্চয়ই আল্লাহ তায়ালা প্রত্যেক হকদারের হক প্রদান করেছেন। কাজেই ওয়ারিছদের জন্য কোন অছিয়ত করা যাবে না। (ইবনে মাজাহ, মিশকাত: ৩০৭৩)
অন্যত্র উম্মতকে সতর্ক করার জন্য বিশ^নবী মুহাম্মদ (সা.) বলেছেন, যে কারো ক্ষতি করবে-এই কারণে আল্লাহ তায়ালাও তাকে ক্ষতির সম্মুখীন করাবেন। আর যে কারো সাথে শত্রুতা পোষণ করবে-এই কারণে আল্লাহ তায়ালাও তাকে দুঃখ-কষ্টে নিপতিত করবেন। (ছহীহুল জামে: ৬৩৪৮)
১১। প্রতিবেশীকে কষ্ট প্রদান করা :-
প্রতিবেশী নিকটবর্তী হোক কিংবা দূরবর্তী হোক, আত্মীয় হোক অথবা অনাত্মীয়, মুসলিম হোক অথবা অমুসলিম সর্বাবস্থায় তাদের সাথে ভাল ব্যবহার করতে হবে। সাধ্যানুযায়ী তাদেরকে সাহায্য-সহযোগিতা করতে হবে, তাদের খবরা-খবর নিতে হবে। এই প্রসঙ্গে আল্লাহ রব্বুল আলামীন বলেন, তোমরা ইবাদত কর আল্লাহর, তার সাথে কোন কিছুকে শরীক করো না। আর সদ্ব্যবহার কর মাতা-পিতার সাথে, নিকট আত্মীয়ের সাথে, ইয়াতীম, মিসকীন, নিকট আত্মীয়-প্রতিবেশী, অনাত্মীয়-প্রতিবেশী, পার্শ্ববর্তী সাথী, মুসাফির এবং তোমাদের মালিকানাভুক্ত দাস-দাসীদের সাথে। নিশ্চয় আল্লাহ পছন্দ করেন না তাদেরকে যারা দাম্ভিক, অহঙ্কারী। (সূরা নিসা: ৩৬)
রাসূল (সা.) বলেছেন, আল্লাহর শপথ! সে ব্যক্তি মু’মিন নয়। আল্লাহর শপথ! সে ব্যক্তি মু’মিন নয়। আল্লাহর শপথ! সে ব্যক্তি মু’মিন নয়। জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রাসূল! কে সে লোক? তিনি বললেন, যে লোকের প্রতিবেশী তার অনিষ্ট থেকে নিরাপদ থাকে না। (বুখারী: ৬০১৬)
অন্যত্র এসেছে, সেই ব্যক্তি জান্নাতে যাবে না, যার অন্যায়ের কারণে তার প্রতিবেশী নিরাপদে থাকে না। (মুসলিম, মিশকাত: ৪৯৬৩)
১২। মহিলাদের খাটো, পাতলা ও টাইট ফিট পোশাক পরিধান করা। আমাদের শত্রুরা সেই সমস্ত জিনিস দ্বারা আমাদের ঈমান-আমল, আচার-অনুষ্ঠান, সংস্কৃতি ও চরিত্রকে নষ্ট করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তার মধ্য থেকে অন্যতম হল তাদের তৈরীকৃত ও উদ্ভাবিত বিভিন্ন ধরণের ডিজাইনের পোশাক-পরিচ্ছদ। কেননা তাদের ডিজাইনকৃত পোশাকগুলোর কিছু পোশাক খুবই খাট মাপের, কিছু খুবই টাইট-ফিট, আবার কিছু আছে এত পাতলা যে তা দিয়ে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ দেখা যায়। যার দরুন পোশাক পরার যে আসল লক্ষ্য সতর ঢাকা-সেই সতর ঢাকা আর পূর্ণাঙ্গভাবে হয়ে উঠে না। আর বর্তমানে অনেক মুসলমান মেয়েরাই এই ধরণের পোশাক পরিধান করে থাকে। অথচ বিশ^নবী মুহাম্মদ (সা.) বলেছেন, জাহান্নামবাসী দু’প্রকার মানুষ, আমি যাদের (এই পর্যন্ত) দেখিনি। একদল মানুষ, যাদের সঙ্গে গরুর লেজের মতো চাবুক থাকবে, তা দ্বারা তারা লোকজনকে মারবে এবং একদল স্ত্রী লোক, যারা কাপড় পরিহিত উলঙ্গ, যারা অন্যদের আকর্ষণকারিণী ও আকৃষ্টা, তাদের মাথার চুলের অবস্থা উটের হেলে পড়া কুঁজের মতো। ওরা জান্নাতে যেতে পারবে না, এমনকি তার সুগন্ধিও পাবেনা অথচ এত এত দূর হতে জান্নাতের সুঘ্রাণ পাওয়া যায়। (মুসলিম: ৫৪৭৫)
১৩। দাড়ি কামানো :-
দাড়ির ব্যাপারে বিশ^নবী মুহাম্মদ (সা.) বলেছেন, তোমরা মুশরিকদের বিরুদ্ধাচরণ কর-মোচ কেটে ফেল এবং দাড়ি লম্বা কর। (মুসলিম: ৪৯০)
আবূ হুরাইরাহ্ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ (সা.) বলেছেন, তোমরা মোচ কেটে ফেলে এবং দাড়ি লম্বা করে অগ্নি পূজকদের বিরুদ্ধাচরণ কর। (মুসলিম: ৪৯১)
উল্লেখিত হাদীসদ্বয় দ্বারা এটাই প্রমাণিত হয় যে, দাড়ি না কামিয়ে, কেটে-ছেঁটে ছোট না করে লম্বা করে রাখা হল রাসূল (সা.) এর নির্র্দেশ, যা ওয়াজিব হওয়ার প্রমাণ বহন করে। অপরদিকে দাড়ি কামানো বা দাড়ি না রাখা হল বিধর্মী ও অগ্নিপূজকদের সাথে সাদৃশ্যতুল্য। আর একজন মুসলমান দাড়ি কামানোর মাধ্যমে নবী-রাসূলদের আদর্শ ছেড়ে দিয়ে বিধর্মীদের আদর্শ গ্রহণের প্রতি ধাবিত হতে পারে না। যদি হয় তবে সেটা তার জন্য হারাম ও শাস্তির কারণ হবে।
উপরোল্লিখিত আলোচনা থেকে জাহান্নামীদের আরো কয়েকটি কাজের কথা আমরা জানতে পারলাম। আর আমাদের সকলেরই উচিত এই ধরনের কাজগুলো থেকে বিরত থাকা। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *